Home / নয়া প্রযুক্তি / ক্রিকেটে নতুন প্রযুক্তি ‘জিপিএস’ নিয়ে আসছে ভারত

ক্রিকেটে নতুন প্রযুক্তি ‘জিপিএস’ নিয়ে আসছে ভারত

দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপ। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে অনুষ্ঠিত ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের পর্দা উঠতে আর মাত্র ১২ দিন বাকি। ক্রিকেটের বড় মঞ্চ শুরুর আগে খেলোয়াড়দের ফিটনেসের দিকটা খেয়াল রাখতে ভারত দলে যুক্ত হচ্ছে নতুন জিপিএস প্রযুক্তি। প্লেয়ার লোড ম্যানেজমেন্ট সিস্টেম নামক এই প্রযুক্তি এর আগে ব্যবহার করেছে বিশ্বের নামি দামি ফুটবল ক্লাবগুলো। তবে ক্রিকেটে ভারতই প্রথম এই প্রযুক্তির ব্যবহার নিয়ে আসছে।

একটি বিবৃতিতে জানানো হয়, ‘বিশ্বকাপের আগে রবি শাস্ত্রির খেলোয়াড়দের ফিটনেস সেরা অবস্থায় রাখতে ভারতীয় ক্রিকেট বোর্ড এই প্রযুক্তির সাহায্য নিতে যাচ্ছে।’

এই প্রযুক্তির সাহায্যে ১০০ ধরনের শারিরীক ক্ষমতা যেমন গতি, দূরত্ব, কাজের পরিমাণ ইত্যাদি মাপা যাবে। এই যন্ত্র হতে প্রাপ্ত পরিসংখ্যান কাজে লাগানোর মাধ্যমে খেলোয়াড়দের ওপর বাড়তি চাপ কমানো সম্ভব হবে। আর এতে করে কমে আসবে ইনজুরির আশঙ্কাও।

এই প্রযুক্তি বিশেষ করে সাহায্য করবে ফাস্ট বোলারদের। সাধারণত ফাস্ট বোলারদের ওপর শারিরীক ধকল বেশি যায়। আর একারণেই তাদের ইনজুরিতে পড়ার সম্ভবনা বেশি। যে ক্রিকেটাররা অধিক পরিশ্রম করেছেন সেসব খেলোয়াড়দের বিশ্রামের ব্যবস্থা করবে চিকিৎসক দল।

এই বিশেষ প্রযুক্তিটি একটি গেঞ্জির মতো যার কাধের কাছে হাই রেজুল্যুশন চিপ বসানো থাকবে। এই পোশাকটি ক্রিকেটারদের শরীরে পরানো হবে এবং জিপিএসের সাহায্যে তাদের শারিরীক হালচাল নির্ণয় করা হবে।

যুক্তরাজ্য ভিত্তিক স্ট্যাটস্পোর্টস এর কাছ থেকে এই বিশেষ প্রাযুক্তিক সুবিধা নেয়ার জন্য চুক্তিবদ্ধ হয়েছে বিসিসিআই। বিশ্বের শীর্ষ এই স্পোর্টস টেকনোলজি প্রতিষ্ঠানটি ব্রাজিল, ইংল্যান্ড, জার্মানি এবং পর্তুগালের মতো ফুটবল দলগুলোকেও সাহায্য দিয়ে থাকে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *